সকলকে নিজ কাজের বিষয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : জেলা প্রশাসক

৬৩ বার পঠিত

তথ্য অধিকার আইন সবার জন্য। সবাইকেই সেটা মানতে হবে। সবাইকে নিজ নিজ কাজের বিষয়ে স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। শুধুমাত্র এনজি ও না অন্যান্যদেরও এই ব্যাপারে সচেতন থাকতে হবে। ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) আয়োজিত সোস্যাল এনগেইজমেন্ট ফর বাজেটারী একাউন্টেবিলিটি (সেবা) প্রকল্পের উদ্যোগে সামাজিক জবাবদিহিতা কৌশল বাস্তাবায়ন বিষয়ক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার এ কথাগুলো বলেন।

জেলা প্রশাসক আরো বলেন, অধিকার কেউ এমনি এমনি দেয় না। অধিকার আদায় করে নিতে হয়। ইউনিয়ন পর্যায়ে নারী জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, পড়ালেখার কোন বয়স নাই। যে কোন বয়সে পড়ালেখা শিখে নিতে পারবেন। আপনাদেরকে আরো বেশি সচেতন হতে হবে। আপনারা মাঠ পর্যায়ে জনগণকে সেবা পৌঁছে দিতে ভূমিকা রাখেন। আপনি লেখাপড়া জানা মানুষ হলে মানুষের সমস্যাগুলো বের করে আনতে পারবেন। তাদের পাশে দাঁড়াতে পারবেন।

তিনি আইডিয়ার কাজের প্রশংসা করেন এবং তাদের কাজের স্বচ্ছতা এবং জবাবদিহিতার বিষয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ৯ মার্চ বৃহস্পতিবার সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

গোল টেবিল বৈঠকে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়ার সহকারী পরিচালক তৌহিদুল হক চৌধুরী। তিনি জানান, আইডিয়া দরিদ্র জনগোষ্ঠীর অধিকার ও সুশাসন সুরক্ষিতকরণের লক্ষ্যে সুবিধা বঞ্চিত জনগণকে সচেতন করার ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। সোস্যাল এনগেইজমেন্ট ফর বাজেটারী একাউন্টেবিলিটি (সেবা) প্রকল্পে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার ৯টি ইউনিয়ন এর বাজেটে স্বচ্ছতা এবং সামাজিক জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে জনঅংশগ্রহণের মাধ্যমে সেবা প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পটি ডিসেম্বর ২০১৪তে শুরু হয়ে মার্চ ২০১৭ পর্যন্ত চালু ছিল।

প্রকল্প পরিচালক তৌফিক-বিন-ইকবাল সামাজিক জবাবদিহিতা কৌশল বাস্তাবায়ন বিষয়ক প্রেজেনটেশন মাল্টিমিডিয়া প্রজেক্টর দিয়ে সকলের সামনে উপস্থাপন করেন।

বৈঠকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপপরিচালক (উপ সচিব) দেবজিৎ সিংহ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সৈয়দ মোহাম্মদ আমিনুর রহমান, সিলেট জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সিলেট বিভাগীয় তথ্য অফিসের উপ-পরিচালক জুলিয়া জেসমিন মিলিসহ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

উন্মুক্ত আলোচনায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, শিক্ষক, সমাজসেবীসহ দক্ষিণ সুরমা উপজেলার বিভিন্ন স্তরের নাগরিকবৃন্দ আইডিয়ার কাজের প্রশংসা করেন। এবং আগামীতেও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সিলেটের সাধারণ মানুষের পাশে থাকার আহবান জানান।

পরিশেষে আইডিয়ার সহকারী পরিচালক তৌহিদুল হক চৌধুরী উপস্থিত সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে অনুষ্ঠানে সমাপ্তি ঘোষণা করেন। – বিজ্ঞপ্তি

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

শহীদুর রহমান জুয়েল, সিলেট ব্যুরো #

শহীদুর রহমান জুয়েল (উদয় জুয়েল), সিলেট ব্যুরো ০১৭২৩৯১৭৭০৪

Social Media Auto Publish Powered By : XYZScripts.com