সারাদেশে পালিত হচ্ছে মে দিবস

১০২ বার পঠিত

শ্রমিক মালিক গড়ব দেশ, এগিয়ে যাবে বাংলাদেশ’  শ্লোগানকে সামনে রেখে সারাদেশে নানা আয়োজনে পালিত হচ্ছে মে দিবস।

দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে র‌্যালি বের করেছে বেশ কয়েকটি শ্রমিক সংগঠন।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল ফেডারেশন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ গণপূর্ত অধিদপ্তর জাতীয় কর্মচার সংসদসহ ১০/১২টি শ্রমিক সংগঠন প্রেসক্লাবের সামনে র‌্যালি বের করে।ব্যানার, ফেস্টুন, পতাকা মিছিল নিয়ে র‌্যালিটি জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর পাশ হয়ে আবার জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হয়।

জাতীয় প্রেসক্লাবের সামনে র‌্যালি বের করে

দেশের সব সেক্টরের শ্রমিকদের নূন্যতম মজুরি ১৮ হাজার করার দাবি জানিয়েছে শ্রমিকদের অধিকার আদায়ে নিয়োজিত সংগঠন বাংলাদেশ শ্রমিক ফেডারেশন। সকালে রাজধানীর গুলিস্থানের নূর হোসেন স্কয়ারে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। সংগঠনের সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসেন বলেন, অনেক রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে আজকের মে দিবস। তবে সারাবিশ্বে শ্রমিকদের স্বার্থ আদায় হলেও বাংলাদেশে তা হয়নি। শ্রমিকদের নূন্যতম মজুর ও অধিকার আদায় না হওয়ার পেছনে বড় কারণ হলো তাদের ট্রেড ইউনিয়ন করতে না দেওয়া। তাদের সংঘটিত হতে না দেওয়া। আমরা শ্রমিকদের একত্রিত করে তাদের অধিকার আদায়ে কাজ করছি।এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম পথিক, দফতর ও প্রচার সম্পাদক আব্দুল হাকিম খান, এশিয়া বার্তার সম্পাদক নজরুল ইসলাম রেনু ।

বেনাপোল-যশোরের শার্শা-বেনাপোলও বাঁগআচড়ায় মহান মে দিবস পালিত হয়েছে। সকালে বেনাপোল স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিকরা বেনাপোল বাজারে ও বাগআচড়ায় পরিবহন শ্রমিকরা ব্যানার ফেস্টুন প্লেকার্ড নিয়ে বিশাল এক র‌্যালি বাজার প্রদক্ষিন করে।

বরিশালের জেলা প্রশাসন ও শ্রমিক কল্যাণ কেন্দ্রের উদ্যোগে শহরে শোভাযাত্রা বের করা হয়।

কুমিল্লায় র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়েছে।

টাঙ্গাইল: ঘাটাইলে মে দিবস ও আর্ন্তজাতিক শ্রমিক দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ঘাটাইল কলেজ মোড় চত্বরে ঘাটাইল উপজেলা শ্রমিক ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত হয়।

কুড়িগ্রামে স্বাধীনতার বিজয় স্তম্ভ থেকে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। এতে অংশ নেন কুড়িগ্রামের বিভিন্ন শ্রমিক সংগঠনের শ্রমিকরা।

ঝিনাইদহে আলোচনা সভায় বক্তারা মে দিবসের তাৎপর্য তুলে ধরেন।

সাতক্ষীরায় বিভিন্ন শ্রমিক সংগঠন মিছিল নিয়ে শহর প্রদক্ষিণ করে। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাজবাড়ীতেও দিবসটি উদযাপনে শ্রমিক শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে শ্রমিক সংগঠনগুলো।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

স্টাফ রিপোর্টার

Bogra Offce

Social Media Auto Publish Powered By : XYZScripts.com