আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশন ভবন নির্মাণ বন্ধ করে দিয়েছে ভারতীয় বিএসএফ

১১৬ বার পঠিত

আদিত্ব্য কামাল, নিজস্ব প্রতিবেদক: আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর চেকপোস্ট এলাকায় বাংলাদেশ পুলিশের ইমিগ্রেশন ভবন নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃপক্ষ। শুক্রবার বিকালে ত্রিপুরা বিএসএফ কর্তৃপক্ষ ভবন নির্মাণে বাধা দেয়। তারা বলছে, ভারতীয় বিএসএফের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ইমিগ্রেশন ভবন নির্মাণ করা যাবে না। খোঁজ নিয়ে জানা গেছে, আখাউড়া আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন কার্যালয়, আবাসিক ও সৈনিক ব্যারাক নির্মাণের জন্য ক’দিন ধরে কাজ চলছে। কিন্তু ইমিগ্রেশন ভবন এবং সংশ্লিষ্ট সব ধরনের নির্মাণ কাজ হঠাৎই বন্ধ করে দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

আখাউড়া আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা উপ-পুলিশ পরিদর্শক পিয়ার হোসেন বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, কয়েক দিন ধরে আখাউড়া চেকপোস্টে পুলিশের নিজস্ব সম্পত্তিতে ইমিগ্রেশন কার্যালয়, পুলিশের আবাসিক ভবন এবং ব্যারাক নির্মাণের প্রাথমিক কাজ চলছে। হঠাৎ করে শুক্রবার বিকালে আখাউড়া স্থলবন্দর বিজিবি কর্তৃপক্ষের মাধ্যমে বিএসএফের এক চিঠিতে স্থলবন্দর পুলিশের ইমিগ্রেশন এলাকায় নির্মাণ কাজ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। বিষয়টি সমাধানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

আখাউড়া চেকপোস্ট ১২ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ক্যাম্প কমান্ডার ও অতিরিক্ত দায়িত্ব কোম্পানি কমান্ডার মুখলেছুর রহমান জানান, ইমিগ্রেশনের এলাকায় নির্মাণ কাজ শুরু হওয়ার পর থেকে আগরতলা বিএসএফ ক্যাম্প কর্তৃপক্ষ মৌখিকভাবে কাজ বন্ধ রাখতে বলেন। কিন্তু শুক্রবার বিকালে এক চিঠির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কাজ বন্ধ করে দেয়া হয়। বিএসএফ জানিয়েছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী সীমান্তের ১৫০ গজের মধ্যে কোনো ভবন বা স্থায়ী অবকাঠামো, স্থাপনা নির্মাণ কাজ করা যাবে না। বিএসএফ এক চিঠির মাধ্যমে ইমিগ্রেশন এলাকায় স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করে দেয়। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

সরেজমিনে শনিবার সীমান্ত ঘুরে দেখা গেছে, আখাউড়া সীমান্তের ওপারে ত্রিপুরা রাজ্যের আগরতলা আন্তর্জাতিক ইমিগ্রেশনের পশ্চিম পাশে বিএসএফ কর্তৃপক্ষ বাংলাদেশ সীমানার গা ঘেঁষে বিএসএফ ক্যাম্পের স্থায়ী বিভিন্ন স্থাপনা ও প্রাচীর গড়ে তুলেছেন। এদিকে ত্রিপুরা সীমান্তজুড়ে কাঁটাতারের বেড়ার পাশে সুপ্রশস্ত সড়ক নির্মাণ করা হয়েছে। অপরদিকে আন্তর্জাতিক সীমা লংঘন করে চেকপোস্ট বিএসএফ ক্যাম্পের উত্তর পাশে- ২০০০/২৩,৬এস মেইন পিলার বরাবর কাঁটাতারের বেড়া নির্মাণ করেছেন ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃপক্ষ। আগরতলা চেকপোস্ট বিএসএফ ক্যাম্প কমান্ডার রাহুল বলেন, আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশন এলাকায় ভবন নির্মাণে দু’দেশের উচ্চ পর্যায়ে বৈঠক করে সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত নির্মাণ কাজ করতে দেয়া হবে না।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ১২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শাহ্ আলী মুঠোফোনে বলেন, ত্রিপুরা সীমান্তে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। তবে বিষয়টি নিয়ে ব্রাক্ষণবাড়িয়া জেলা পুলিশ সুপারের সঙ্গে কথা হয়েছে। পুলিশ সুপারের বরাত দিয়ে তিনি জানান, সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে দ্রুত সময়ের মধ্যে ইমিগ্রেশন এলাকায় নির্মাণ কাজ শুরু হবে।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  

আদিত্ব্য কামাল, ব্রাক্ষণবাড়ীয়া প্রতিনিধি #

Adithay Kamal House#412, Alhampara, Bhadughar 3400 Brahmanbaria, Bangladesh Mobile : 01713-209385

Social Media Auto Publish Powered By : XYZScripts.com