জঙ্গিবাদ রুখতে ইসলামের সুফিতাত্ত্বিক দর্শনকে প্রসারিত করতে হবে : এম এ মতিন

মুহাম্মদ ফয়সাল শরীফ # বাংলাদেশ ইসলামী ফ্রন্ট কেন্দ্রীয় মহিলা বিষয়ক সচিব, সংগঠক-রাজনীতিক মুহাম্মদ জাকের হোসাইনের স্মরণসভা আজ ২০ আগস্ট শনিবার বিকেলে নগরীর মুসলিম হলে অনুষ্ঠিত হয় । বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামী যুবসেনা এবং বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগর উত্তর-দক্ষিন শাখা এ স্মরণসভার আয়োজন করে । ইসলামী ফ্রন্ট নগর দক্ষিণ শাখার সভাপতি মাওলানা নুরুল ইসলাম জেহাদীর সভাপতিত্বে স্বরণ সভা অনুষ্ঠিত হয় ।

স্মরণানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মহাসচিব মাওলানা এম এ মতিন । তিনি বলেন, সুফিবাদি আদর্শে বিশ্বাসীরাই প্রকৃত মুসলমান । সুফিবাদই ইসলামের উদারনৈতিক মানববাদী দর্শন । আজ যারা ইসলামের নামে জঙ্গিবাদি সহিংসতায় লিপ্ত হয়ে বিশ্ববাসীর শান্তি কেড়ে নিচ্ছে তারা ইসলামের প্রকৃত প্রতিনিধিত্ব করছে না । বরং ওরা ইয়াজিদি ধারার সহিংস অমানবিক ইসলামের ধারক-বাহক । এম এ মতিন বলেন, ত্যাগী সংগঠক ও রাজনীতিবিদ মুহাম্মদ জাকের হোসাইন সুফিতাত্ত্বিক মানবিক ইসলামের পথে আজীবন নিবেদিত ছিলেন । ত্যাগী, সৎ, উদার ও ন্যায় পরায়ণ সংগঠক জাকের হোসাইনের শুন্যতা কখনো পূরণ হবে না । সুন্নিয়তের জন্য যারা জীবন উৎসর্গ করবে তাঁরা মরেও অমর হয়ে থাকবে বলে তিনি উল্লেখ করেন । ইসলামের নামে চলা সন্ত্রাস-সহিংসতা ও জঙ্গিবাদ রুখতে ইসলামের সুফিতাত্ত্বিক ধারাকে বিকাশিত করার তাগিদ দেন তিনি ।

মহানগর উত্তর ইসলামী ফ্রন্ট সভাপতি আলহাজ্ব নাঈমুল ইসলাম পুতুল বলেন, সুন্নিয়তের রাজনৈতিক বিজয় দেখতে চেয়েছিলেন সংগঠক ত্যাগী রাজনীতিবিদ মুহাম্মদ জাকের হোসাইন । এজন্যে তিনি আজীবন সুন্নিয়তের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত থেকে ছিলেন । তাঁর শুন্যতা আজ আমরা গভীরভাবে উপলব্ধি করছি । এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় ইসলামী ফ্রন্টের প্রকাশনা সচিব অধ্যাপক আবু তালেব বেলাল, আইটি সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ আব্দুর রহিম, সৈয়দ মুহাম্মদ হোসাইন, খোদ্দামুল মুসলেমীন ওমান শাখার কর্মকর্তা মাওলানা মুহাম্মদ ছাইফুদ্দীন, অধ্যক্ষ মাওলানা আতাউল মোস্তফা, কেন্দ্রীয় যুবসেনা নেতা ফিরোজ আলম খোকন ।

নাগরিক স্মরণ সভার আহ্বায়ক শফিউল আলম শফি ও হাবিবুল মোস্তফা ছিদ্দিকীর যৌথ সঞ্চালনায় ইসলামী ফ্রন্ট যুবসেনা, ছাত্রসেনা নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা আবু নাসের মুহাম্মদ তৈয়্যব আলী, মাওলানা ফজলুল করিম তারুকদার, মাওলানা এম নাছির উদ্দিন মাহমুদ, মাওলানা ফেরদৌসুল আলম আলকাদেরী, মাওলানা খলিলুর রহমান, মাস্টার আবুল হোসাইন, মরহুম জাকের হোসাইনের বড় ভাই আহমদ হোসাইন, মুহাম্মদ সেলিম উদ্দিন খান, মাওলানা আশরাফ হোসাইন, মাওলানা জসিম উদ্দিন মাহমুদ, কাজী মুহাম্মদ আবুল ফোরকান হাশেমী, এড. মুহাম্মদ ইকবাল হাসান, মুহাম্মদ আব্দুল মান্নান, মুহাম্মদ জায়নুল আলম, সৈয়দ মুহাম্মদ এনামুল হক, মুহাম্মদ আব্দুল করিম সেলিম, সৈয়দ মুহাম্মদ আবু আজম, ছাত্রসেনার কেন্দ্রীয় অর্থ সম্পাদক নুরুল্লাহ রায়হান খান, সৈয়দ মুহাম্মদ খোবাইব, মুহাম্মদ ফরিদুল ইসলাম, আব্দুল কাদের রুবেল, মুহাম্মদ আলী হোসেন, আমির হোসেন প্রমুখ ।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
১৮ বার পঠিত
Social Media Auto Publish Powered By : XYZScripts.com