অনলাইনে বেচাকেনার মাধ্যম বিক্রয় ডটকম ও এখানেই ডটকম-এর মাধ্যমে প্রতারিত হচ্ছে ক্রেতারা

এই সংবাদ ২৫ বার পঠিত

আল-আমিন হোসেন, রাজশাহী # প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলেছে অনলাইনে বেচাকেনা। সুবিধা থাকলেও বর্তমানে বাংলাদেশে অনলাইনে বেচাকেনার অন্যতম মাধ্যম বিক্রয় ডটকম ও এখানেই ডটকম-এর মাধ্যমে পণ্য কিনতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ ক্রেতারা। আর মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণির অসাধু বিক্রেতারা। এতে করে ক্রেতারা অনলাইনে পণ্য কেনার  প্রতি বিশ্বাস ও আগ্রহ হারাচ্ছেন । রাজশাহীর ভুক্তভোগী মোঃ আসাদ জানান, গত ২৩ ডিসেম্বর ২০১৫ তারিখে তিনি ডিজিটাল ক্যামেরার খোঁজে বিক্রয় ডটকম-এর ওয়েবসাইট ভিজিট করেন এবং সেখানে একটি ক্যামেরার বিজ্ঞাপন দেখে কম দামে কিনতে পারার আশ্বাসে তিনি সিদ্ধান্ত নেন।

 

বিজ্ঞাপন দাতার মোবাইলে (০১৭০৮-৭০১৫৩৯) তিনি (ক্রেতা) যোগাযোগ করলে সে ঢাকার মিরপুরে থাকেন বলে জানান। এসময় দু’জনের কথার পরিপ্রেক্ষিতে কুরিয়ারের মাধ্যমে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং একটি বিকাশ নম্বর (০১৮৭৮-৩১১০২০) দেয়া হয় যেটাতে কুরিয়ার বুকিং দেয়ার পর বুকিং নাম্বারটা দিলে বিকাশের মাধ্যমে ৫০% টাকা দিতে হবে। কিছুক্ষণ পরে সে একটি নাম্বার দেয় এবং বলে এটা সুন্দরবন কুরিয়ার সার্ভিসের বুকিং নাম্বার এবং আমি তাকে বিকাশের মাধ্যমে টাকা পাঠায়। কিন্তু পরবর্তীতে খোজ নিয়ে দেখা যায় বিক্রেতা বুকিং না দিয়েই একটি নিজের তৈরি নাম্বার দিয়েছে।

 

আর বাকি টাকা ক্যামেরা পাওয়ার পর দেয়ার কথা থাকলেও সে পরের দিন সকালে ফোন দিয়ে বলে দুপুর ১২টার মধ্যে কিছু টাকা না দিলে অন্য কারো কাছে বুকিং দিয়ে দিবেন এবং পরে সে আর ফোন ধরে না কিছুক্ষণ পর মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে বিজ্ঞাপন দাতার মোবাইল বন্ধ পাই। দীর্ঘদিন চেষ্টা করলেও তার সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হন। তবে মাঝে মাঝে ফোন খুললেন ফোন ধরে না। একইভাবে এরূপ প্রতারণার শিকার হয়েছেন সিলেট জিন্দাবাজার এলাকার বাসিন্দা এহিয়া আহম্মেদ, নওগাঁর সাগর, রাজশাহীর মোঃ আসাদ, আল-আমিন, সমিত। তবে আশ্চর্য হলেও সত্য এরা সকলেই একাধিক ব্যক্তির কাছে নয় বরং একই ব্যক্তির কাছে একইভাবেই প্রতারিত হয়েছেন। একাধিক সময় একাধিক বিজ্ঞাপনে বিভিন্ন নাম্বার ও নাম ব্যবহার করলেও সে টাকা তার পার্সোনাল বিকাশ নাম্বারে (০১৮৭৮-৩১১০২০) নিয়ে থাকেন।

কর্তব্যরত বিক্রয় ডটকম-এর একজন কর্মকর্তার কাছে এ বিষয়ে জানতে চাইলে, সে বলে এ বিষয়ে আমাদের কিছুই করার নেই তবে এধরনের প্রতারণা যাতে না ঘটে বা ঘটলেও বিক্রয় ডটকম-এর মাধ্যমে আইনি সহয়তা প্রদান করার প্রসেস চলছে আর এটা খুব শিঘ্রয় হবে। আর কেউ যদি এধরনের প্রতারক বিজ্ঞাপন দাতার (বিক্রেতার) বিরুদ্ধে কোন আইনি সহযোগিতা গ্রহণ করে তবে তারা সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন।
তিনি আরও বলেন, এধরনের প্রতারণা শুধু এরাই নয় বরং আরো অনেকেই এভাবে প্রতারিত হয়েছে এবং আমাদের কাছে অভিযোগ করেছে।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com