দীপু মাহমুদের নতুন উপন্যাস “স্বপ্নযাত্রা ১৯৭১”

২৪ বার পঠিত

১৯৭১ সাল। এক দহনকাল। নিকষ থমথমে রাত। অন্ধকারে পাকিস্তানি সেনাবাহিনীর উর্দি পরা একদল পিশাচ মৃত্যুর উল্লাসে ঝাঁপিয়ে পড়ে এই দেশের  নিরীহ মানুষের উপর। সেই পৈশাচিক আক্রমণের বিরুদ্ধে বাঙলার দামাল সন্তানরা গড়ে তোলে প্রতিরোধ। শুরু হয় মুক্তিযুদ্ধ। মাটি ও মানুষের মুক্তির জন্য যুদ্ধ। যুদ্ধ হয় মূল্যবোধ প্রতিষ্ঠার জন্য। নিয়মিত বাহিনীর পাশাপাশি যুদ্ধে যোগ দেয় কয়েক লক্ষ সাধারণ মানুষ। তাদের কেউ লড়াই করেন অস্ত্র হাতে।

 

কেউ নিজের জীবনের মায়া তুচ্ছ করে মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেন। তারা এক একজন মুক্তির সৈনিক। সেই দহনকালে তীব্র সংকট এসে সামনে দাঁড়ায়। পেশা আর দেশের প্রতি দায়বোধের লড়াই শুরু হয় নিজের ভেতর। ভীষণ সংকটে মানুষকে সিদ্ধান্ত নিতে হয়। তারা মুক্তির জন্য লড়াই করে। আর তাতেই ত্যাগ, তিতিক্ষা, অশ্রু, স্বেদ ও রক্তের বিনিময়ে পৃথিবীর বুকে দেখা দেয় একটি নতুন রাষ্ট্র- স্বাধীন বাংলাদেশ।
তীব্র সংকট, টানাপোড়েন, যুদ্ধ আর প্রেমের এক অসামান্য আখ্যান ‘স্বপ্নযাত্রা ১৯৭১’।

 

যে উপন্যাসে উঠে এসেছে যুদ্ধের ভেতরের যুদ্ধ। ধরা পড়েছে যুদ্ধের বহুমাত্রিকতা আর সম্পর্কের টানাপোড়েন। বুকের ভেতর খাঁ খাঁ করা দুপুর আর আনন্দের নির্মল উচ্ছ্বাস। উঠে এসেছে এই দেশের লুঙ্গি পরা, কৃষক, মজুর, ছাত্র আর নানা পেশার মুক্তিযোদ্ধার কথা। নারী-পুরুষ, কিশোর-কিশোরীর কাঁধে কাঁধ মিলিয়ে জীবন বাজি রাখার ইতিহাস। বইটি প্রকাশ করছে পার্ল পাবলিকশন্স।

লেখক পরিচিতি: দীপু মাহমুদ

চাকরি বলয়ে রেজা মাহমুদ আল হুদা। লেখালেখির জগতে লেখক দীপু মাহমুদ। জন্ম ১৯৬৫ সালের ২৫ মে। শৈশব ও বাল্যকাল কেটেছে মাথাভাঙ্গা নদীর তীরে চুয়াডাঙ্গা জেলার হাট বোয়ালিয়া গ্রামে। বেড়ে ওঠা ¯েœহময়ী, কালিশংকরপুর, কুষ্টিয়া। পড়াশুনা করেছেন কুষ্টিয়া জিলা স্কুল, কুষ্টিয়া সরকারি কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়, কলকাতায়। আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেছেন। পিএইচডি করেছেন যুক্তরাষ্ট্রের আমেরিকান ওয়ার্ল্ড ইউনিভার্সিটিতে ।

উপন্যাস, ছোটগল্প, কবিতা, নাটক, ইতিহাস, প্রবন্ধ, শিশুসাহিত্য, সাহিত্যের বিভিন্ন শাখায় তিনি সক্রিয়। প্রকাশিত গ্রন্থ সংখ্যা পঞ্চাশ। এরমধ্যে আছে উপন্যাস- ফেরা হয় না, তবু ভালোবেসো এবং ফিরে এসো কমেলা। ছোটগল্প সংকলন- উত্তরপুরুষ, মেঘ জড়ানো দিন ও তরব আলির চাদর। শিশুসাহিত্য- বুসেফেলাস, নিতুর ডায়েরি ১৯৭১, বারো ভূত, বাঘের মন খারাপ, নিতি মেঘ হবে, এক যে ছিল ছোট পাখি, নয় পরি, দুই জন্ম, মিরুর স্বপ্নখাতা, মাহিনের জুতো জামা, কিটি, রিকি, পুতলি ও ছেলেধরা, ছোটকু, রায়া ও ছোটকু এবং আরও কিছু শিশুতোষ বই।

 

ইতিহাস- ১৯৭১ দক্ষিণ পশ্চিম রণাঙ্গন, মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস: যেভাবে স্বাধীন হলো চুয়াডাঙ্গা জেলা ও ভাষা আন্দোলনের কিশোর ইতিহাস: চুয়াডাঙ্গা জেলা। লেখালেখির স্বীকৃতিস্বরূপ পেয়েছেন শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী স্বর্ণপদক, সুনীতি অ্যাওয়ার্ড ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তরের বিশেষ সম্মাননা। স্ত্রী রূপা, যমজ দুই পুত্রসন্তান খালিদ ও গালিব। যাদের নিয়ে দীপু মাহমুদের লেখালেখির নিজস্ব ভুবন। বর্তমানে তিনি একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় শিক্ষা বিভাগে কর্মরত।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com