বাংলাদেশী সিনেমা ভালবাসার ঘর-এর নকল শাহরুখের ‘দিলওয়ালে’ !

বহুদিন পর ‘দিলওয়ালে’ দিয়ে পর্দায় ফিরেছে শাহরুখ-কাজলের জুটি। একটু দেরিতে হলেও ১০০ কোটির ক্লাবে ঠিকই জায়গা করে নিয়েছে বলিউড বাদশাহর ‘দিলওয়ালে’। কিন্তু ‘দিলওয়ালে’ ও ঢাকাই ছবি ‘ভালোবাসার ঘর’-র সাদৃশ্য নিয়ে তুমুল আলোচনার ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। বাংলাদেশী ছবির নকল শাহরুখের ‘দিলওয়ালে’!অভিযোগ উঠেছে ২০ বছর আগে নির্মিত বাংলাদেশী সিনেমা ভালবাসার ঘর এর কাহিনী চুরি করে বানানো হয়েছে সদ্য মুক্তিপ্রাপ্ত সিনেমা দিলওয়ালে। বাংলাদেশী সিনেমাটিতে অভিনয় করেছিলেন প্রয়াত জসিম, শাবানা, অমিত হাসান এবং পপি। লম্বা বিরতির পর ‘দিলওয়ালে’ দিয়ে পর্দায় ফিরেছে শাহরুখ-কাজলের জুটি। একটু দেরিতে হলেও ১০০ কোটির ক্লাবে ঠিকই জায়গা করে নিয়েছে বলিউড বাদশাহর ‘দিলওয়ালে’। কিন্তু ‘দিলওয়ালে’ ও ঢাকাই ছবি ‘ভালোবাসার ঘর’-র সাদৃশ্য নিয়ে তুমুল আলোচনার ঝড় বইছে চলচিত্র বোদ্ধাদের মাঝে। কোন রকম স্বীকারোক্তি বা অনুমতি ছাড়া হুবাহু এভাবে কাহিনী অনুকরন করে সিনেমা বানানোকে সরাসরি চুরি ও বলতে ছাড়েননি অনেকে। বাংলা সিনেমার দর্শকরা এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার মাত্রা বাড়িয়েই চলেছে। গল্প অনুযায়ী দেখা যায় ২০ বছর আগের বাংলা সিনেমা ‘ভালোবাসার ঘর’-র সাথে অন্তত ৯০ শতাংশ মিল রয়েছে আলোচিত ছবি ‘দিলওয়ালে’র। ‘ভালোবাসার ঘর’ ছবিতে জুটি বেঁধেছিলেন জসিম ও শাবানা। বাংলাদেশী সিনেমাটিতে শুরুতে নায়ক জসিমকে দেখানো হয় অপরাধ জগতের সদস্য হিসেবে। পরে সে নায়িকা শাবানার প্রেমে পরে ভালো হয়ে যায়। কিন্তু শাবানার বাবা ভুল বুঝিয়ে দু’জনকে আলাদা করে দেয়।

 এরপর দুজন কসম নেয় জীবনে কোনোদিন বিয়ে না করার। কাকতালীয় ভাবে কয়েক বছর পর জসিমের ছোট ভাই অমিত হাসান আর শাবানার ছোটবোন পপি একে অপরের প্রেমে পড়ে। শাবানার সাথে অমিত হাসানের দেখা হলে শর্ত দেয় পপিকে পেতে হলে জসিমকে ছেড়ে ঘরজামাই হয়ে শাবানার বাড়িতেই থাকতে হবে তাঁকে। অমিত হাসান শাবানার প্রস্তাব সহজে মেনে নেয় না। কারণ অনুসন্ধান করতে গিয়ে পর্দার ভেতরেই কেঁচো খুঁড়তে সাপ বেড়িয়ে পড়ে। অর্থাৎ শাবানা এবং অমিত হাসানের বড় ভাইয়ের ভেতর একসময় প্রেমের সম্পর্ক ছিল তা নায়ক অমিত হাসান জেনে যায়। পরে পপির সাথে আলোচনা করে দুজন তাদের বড় ভাই-বোনদের মনে আবারো প্রেম জাগানোর পরিকল্পনা করে!

 

তাছাড়া তাদের আর করার ই বা কি ছিল? কারণ সমাজে এটা প্রচলিত যে, বড় ভাইবোনের আগে ছোট ভাইবোনেরা বিয়ে করে ফেললে নানান জনের নানান কথা শুনতে হয়। হয়তো একারণেই পপি আর অমিত হাসান শাবানা আর জসিমের বিয়ে দিতে চায়। অতঃপর তারা তাদের পরিকল্পনাতে সফলও হয়! বহুল আলোচিত ‘দিলওয়ালে’ ছবিতেও ঢাকাই ছবি ‘ভালোবাসার ঘর’-র ঘটনার অনুরূপ দৃশ্য প্রতিফলিত হয়।‘দিলওয়ালে’ ছবিতে শুধু জসিমের জায়গায় শাহরুখ, শাবানার জায়গায় কাজল, অমিত হাসানের জায়গা বরুণ ধাওয়ান আর পপির জায়গায় কৃতি শ্যাননকে রিপ্লেস করে নিলেই হয়ে গেল নতুন যুগের ‘দিলওয়ালে’ ছবিটি!

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
৪২ বার পঠিত
Social Media Auto Publish Powered By : XYZScripts.com