জেএসসি-জেডিসি সমাপনীর ফল বৃহস্পতিবার

এই সংবাদ ২৬ বার পঠিত

অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জেএসসি-জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল বৃহস্পতিবার প্রকাশিত হবে। প্রতীক্ষার অবসান হচ্ছে ৫৫ লাখ ৮০ হাজার পরীক্ষার্থীর। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মসূচিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার দুপুর দেড়টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবেন। অপরদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এ দিন দুপুর সাড়ে ১২টায় মন্ত্রী মোস্তাফিজুর রহমান সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন।

দুটি মন্ত্রণালয় থেকে জানা গেছে, আনুষ্ঠানিক ফল প্রকাশের আগে দুই মন্ত্রী সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ তুলে দেবেন। জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় এবার মোট ৫৫ লাখ ৮০ হাজার ৪৪৭ শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪। জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর শুরু হয়। শেষ হয় ১৮ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২২ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ৩০ নভেম্বর।

যেভাবে পাওয়া যাবে জেএসডি-জেডিসির ফল

ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ইমেইল/ওয়েব মেইল) এবং এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে। কেন্দ্র সচিবদের কাছ থেকে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রের আওতাধীন সকল প্রতিষ্ঠানের প্রধানরা ফল সংগ্রহ করতে পারবেন।

নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহের পাশাপাশি পরীক্ষার্থীরা মোবাইলে এসএসএম, শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটের (www.educationboardresults.gov.bd) এবং সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে। মোবাইল এসএমএসের মাধ্যমেও ফল পেতে যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে JSC/JDC লিখে একটি স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে পাসের বছর ‘২০১৫’ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

যেভাবে পাওয়া যাবে প্রাথমিক-ইবতেদায়ীর সমাপনীর ফল

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল www.dpe.gov.bd ও http://dpe.teletalk.com.bd এবং এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা হবে। এসএমএসের মাধ্যমে ফল পেতে যে কোনো মোবাইল থেকে ডিপিই বা ইবিটি (DPE/EBT) লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে ফল জানানো হবে।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com