,

AD
নববার্তা.কম এর সংবাদ পড়তে লাইক দিন নববার্তা এর ফেসবুক ফান পেজে

ঢালিউড সালতামামি ২০১৫-তে কে এগিয়ে কে পিছিয়ে

লাইক এবং শেয়ার করুন

ঢালিউড চলচ্চিত্রের জন্য ২০১৫ সাল উল্লেখযোগ্য একটা বছর। এই বছরে চলচ্চিত্রাঙ্গনে ঘটে গেছে বেশ কিছু উল্লেখযোগ্য ঘটনা। এই বছরের শুরুতে মুক্তি পেয়েছে চিত্রনায়িকা ববিতা অভিনীত শেষ চলচ্চিত্র। এই বছর ঢালিউড পেয়েছে পরীমনি, নুসরাত ফারিয়া, মুনিয়া আফরিনসহ কয়েকজন নতুন সম্ভাবনাময় নায়িকাকে। ঘটেছে আরও অনেক ঘটনা। সারা বছর ঢালিউড ছিল সরগরম। ঢালিউডে কারা সরগরম রেখেছিলেন ২০১৫ সাল, কে এগিয়ে গেলেন, কে গেলেন পিছিয়ে; চলুন একবার চোখ বুলিয়ে নেই—

এ বছরে কী করলেন নায়িকারা

ঢাকঢোল পিটিয়ে লাভ নেই। কাজ বলবে কে এগিয়ে কে পিছিয়ে। এ বছর ঢালিউডের অন্যতম আলোচিত নায়িকা অপু বিশ্বাস অভিনীত মাত্র তিনটি চলচ্চিত্র মুক্তি পেয়েছে। এগুলো হল— ‘দুই পৃথিবী’, ‘লাভ ম্যারেজ’, ‘রাজা বাবু’। এর মধ্যে দু’টি ছবিই ছিল আলোচিত।

অন্যদিকে ‘অগ্নি’খ্যাত নায়িকা মাহিয়া অভিনীত মুক্তি প্রাপ্ত চলচ্চিত্রের সংখ্যাও তিন। বিগ ব্রাদার’, ‘ওয়ার্নিং’ এবং ‘অগ্নি-২’। এর মধ্যে অগ্নি-২ ছিল সাড়া জাগানো ছবি।

এই বছরের দুইটি ছবির নায়িকা হয়েছেন ববি। ‘এ্যাকশন জেসমিন’ ও ‘ব্ল্যাকমেইল’।

মুক্তির দিকে থেকে সব নায়িকাকেই ছাড়িয়ে গেছেন পরীমনি। অভিষেক বছরেই মুক্তি পেয়েছে তার অভিনীত ছয়টি চলচ্চিত্র। পরীর অভিষেক ছবি ‘ভালবাসা সীমাহীন’। এরপর একে একে মুক্তি পেয়েছে ‘পাগলা দিওয়ানা’, ‘আরো ভালবাসবো তোমায়’, ‘লাভার নাম্বার ওয়ান’, ‘নগর মাস্তান’, ‘মহুয়া সুন্দরী’। সর্বোচ্চ সংখ্যক ছবি মুক্তি ও নানা ঘটনার মধ্য দিয়ে সারা বছরই আলোচনায় ছিলেন পরীমনি।

গুণী নির্মাতা আব্দুল্লাহ আল মামুনের শেষ ছবি ‘দুই বেয়াইয়ের কীর্তি’ ছিল এই বছর মুক্তি পাওয়া পপি অভিনীত একমাত্র চলচ্চিত্র। স্বাস্থ্য সচেতনতামূলক ছবিটিতে ‘মায়ের ভূমিকা’য় ছিলেন পপি। পপিকে এখন ছোট পর্দাতেই বেশি দেখা যায়।

ছোট পর্দায় ব্যস্ত থাকা আরেক নায়িকা নিপুণ অভিনীত ‘কার্তুজ’ মুক্তি পায় বছরের শুরুর দিকে। ডিসেম্বরে মুক্তি পেয়েছে নিপুণ অভিনীত মুক্তিযুদ্ধভিত্তিক ছবি ‘শোভনের স্বাধীনতা’। বছর শেষ হওয়ার আগে আরেকটি ছবি মুক্তি পেতে যাচ্ছে নিপুণের। ছবির নাম ‘স্বর্গ থেকে নরক’-এ ছবিতে তার বিপরীতে আছেন ফেরদৌস।

অন্যদিকে নায়িকা কেয়া অভিনীত চলতি বছরে একমাত্র ছবি ‘ব্ল্যাকমানি’। ‘ব্ল্যাক মানি’, ‘জালালের গল্প’ আর ‘ব্ল্যাকমেইল’— এই তিন ছবির মধ্যদিয়ে বছরজুড়ে আলোচনায় ছিলেন মৌসুমী হামিদ।

এগিয়ে আছেন কোন নায়ক

২০১৫ সালে শাকিব অভিনীত পাঁচটি ছবি মুক্তি পেয়েছে। ছবিগুলো হল— ‘এই তো প্রেম’, ‘দুই পৃথিবী’, ‘লাভ ম্যারেজ’, ‘আরও ভালবাসবো তোমায়’ এবং ‘রাজা বাবু’। এর মধ্যে অন্তত তিনটি পেয়েছে ব্যবসায়িক সাফল্য। চিত্রনায়ক ফেরদৌস অভিনীত এই বছরের একমাত্র চলচ্চিত্র ‘শোভনের স্বাধীনতা’। অন্যদিকে এ বছর তিনি কয়েকটি বিজ্ঞাপনচিত্রে মডেল হয়েছেন। ২০১৫-এ এখন পর্যন্ত মিলনের ছবি দু’টি মুক্তি পেয়েছে। তা হল— ‘ব্ল্যাকমেইল’ ও ‘ভালোবাসার গল্প’। মিলনের আরেকটি ছবি ‘লালচর’ মুক্তি পাবে এ মাসেই।

এ বছর নীরবের প্রথম মু্ক্তিপ্রাপ্ত ছবি ছিল ‘গেইম’। নীরব বছরজুড়ে আলোচিত ছিলেন বিয়ের কারণে। ২০১৪ সালের ডিসেম্বরে পালিয়ে বিয়ে করে রীতিমত হৈচৈ ফেলে দেন এই ‘লাভার বয়’। সেই রেশ থেকেছে চলতি বছরও। বাপ্পির বছর শুরু ‘গুণ্ডা দ্য টেররিস্ট’ দিয়ে। এরপর মুক্তি পেয়েছে আরও দু’টি চলচ্চিত্র ‘লাভার নাম্বার ওয়ান’ ও ‘আজব প্রেম’। আশা অনুযায়ী সাফল্য পায়নি চলচ্চিত্রগুলো। ‘পোড়ামন’খ্যাত সাইমনেরও তিন ছবি মুক্তি পেয়েছে। ছবিগুলো হল— ‘এ্যাকশন জেসমিন’, ‘ব্ল্যাকমানি’ ও ‘চুপি চুপি প্রেম’। আকাশছোঁয়া জনপ্রিয়তা পায়নি একটিও। তবে আলোচনায় ছিল ‘ব্ল্যাকমানি’ ও ‘চুপি চুপি প্রেম’।

ঢালিউডের আলোচিত সাত খবর

১. বছরের প্রথম মাসে এফডিসির শিল্পী সমিতির নির্বাচন হয় (৩০ জানুয়ারি )। শিল্পী সমিতির সভাপতি নির্বাচিত হন শাকিব খান। আর সাধারণ সম্পাদকের পদ থেকে বাদ পড়ে যান মিশা সওদাগর। মিশা সওদাগরের স্থানে নির্বাচিত হন অমিত হাসান।

২. প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ১৬ মে দুপুরে আনুষ্ঠানিকভাবে চিত্রনায়িকা মাহিকে তাদের প্রতিষ্ঠানে নিষিদ্ধ ঘোষণা করে। জাজের সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) আলিমুজ্জামান খোকন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করা হয়। যদিও বছর শেষ না হতেই আবারও জাজে ফেরার কথা শোনা গেছে মাহির।

৩. কিছুদিন আগে একটি অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে মানহানির অভিযোগে মামলা করে আলোচিত হন চিত্রনায়িকা পরীমনি। এরই মধ্যে অবশ্য দুই পক্ষের মধ্যে ‘সমঝোতা’ হয়েছে।

৪. টলিউডের ‘রাজকাহিনী’ ছবিটি নিয়ে শুরু থেকে আশাবাদী ছিলেন জয়া আহসান। সৃজিতের ওই ছবিতে জয়া ‘অপ্রয়োজনীয়’ কিংবা ‘আপত্তিকর’ দৃশ্যে অভিনয় করেছেন বলেও অনেক সমালোচনার মুখে পড়তে হয় তাকে। জয়ার সেই দৃশ্যটি রীতিমতো অনলাইনে ভাইরাল।

৪. বছরজুড়ে আলোচনায় ছিল ‘রানা প্লাজা’ ছবিটি। কয়েকবার মুক্তির তারিখ দেওয়া হলেও আইনি জটিলতায় সেটা সম্ভব হয়নি। এর জল গড়িয়েছে উচ্চ আদালত পর্যন্ত। নজরুল ইসলাম খান পরিচালিত ছবিটিতে অভিনয় করছেন পরীমনি ও সাইমন। ছবিটি কবে মুক্তি পাবে এ নিয়ে এখনও কাটেনি ধূম্রজাল।

৫. ব্যতিক্রমী গল্পের ছবি ‘জালালের গল্প’ ও ‘গাড়িওয়ালা’। এবার ৮৮তম অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’। এ ছাড়া আন্তর্জাতিক অনেক পুরস্কারও এসেছে ছবিটির ঝুলিতে। অন্যদিকে আশরাফ শিশির পরিচালিত ‘গাড়িওয়ালা’ ছবিটিও বিদেশে প্রশংসা কুড়িয়েছে। পেয়েছে বেশ কিছু আন্তর্জাতিক সম্মাননা।

৬. গত কয়েক বছর ধরে প্রতিবছরই মুক্তি পেয়েছে অনন্ত-বর্ষার চলচ্চিত্র। এ বছর তাদের অভিনীত কোনো চলচ্চিত্র মুক্তি পায়নি। অনন্ত-বর্ষা সারাবছর ব্যস্ত ছিলেন তাদের সন্তান ও আপকামিং চলচ্চিত্র ‘দ্য স্পাই’-এর জন্য ট্যালেন্ট হান্টের অডিশন কার্যক্রম নিয়ে।

৭. বছরের শুরুর দিক থেকেই শোনা যাচ্ছিল এই বছর অভিনয়ে ফিরবেন শাবনূর। সেই কথা সত্য হয়েছে। অবশেষে ডিসেম্বর মাসে একটি ক্রোকারিজ পণ্যের বিজ্ঞাপনের মডেল হয়ে অভিনয়ে ফিরেছেন তিনি।

মাসুম আওয়াল, দ্য রিপোর্ট


লাইক এবং শেয়ার করুন
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

আরও অন্যান্য সংবাদ