জেনে নিন কোন স্বপ্নের কী মানে

২৬ বার পঠিত

বিশেষজ্ঞরা বলেন, স্বপ্ন দেখা হল অবচেতন মনের চিঠি পাঠানোর একটা মাধ্যম। অনেক সময় স্বপ্নের মাধ্যমে অবচেতন মন আমাদের বার্তা পাঠায়। আসুন জেনে নিই স্বপ্নের বিশেষজ্ঞরা কোন স্বপ্নের মানে কী হয় বলছেন, অবচেতন মনই বা কী সংকেত দেয় সেটাও বলছেন। তবে স্বপ্ন হল বড় জটিল বিষয়। নানা গবেষণার পরও স্বপ্নের মানে নিয়ে স্থির কোনও সিদ্ধান্তে আসা যায়নি। নিচে স্বপ্নের মানে নিয়ে যা লেখা হল তার সবটাই অনেক বড় বিষয়ের একটা সরলীকরণ ছাড়া আর কিছু নয়।

উঁচু থেকে পড়ে যাওয়া– শরীরটা ক দিনের মধ্যে খারাপ হতে চলেছে বা আপনি অসুস্থ। স্বপ্নে উপর থেকে নিচে পড়ে যেতে দেখার আর একটি অর্থ হল কাজে অবনতি। সম্পর্কে সমস্যা হলেও এ ধরনের স্বপ্ন দেখতে পারেন। জীবনে প্রেম, ভালোবাসা, চাকরি, কেরিয়ার, পরিবার, বন্ধু নিয়ে যারা নিরাপত্তাহীনতায় ভোগেন তারাই এ ধরনের স্বপ্ন দেখেন৷

দাঁত ভেঙে যেতে দেখলে-সম্পর্ক ভেঙে যাওয়ার ভয়ে আছেন। বিয়ের পর মহিলারা এমন স্বপ্ন দেখলে নতুন সন্তান জন্ম দেওয়ার একটা সুপ্ত ইচ্ছা আছে। পুরুষ এমন স্বপ্ন দেখলে অল্প চেনা কোনও মহিলার সঙ্গে যৌন সম্পর্কে জড়িয়ে পড়ার কথা ভাবছেন। তাড়াতাড়ি আপনার জীবনে এমন কোনও ঘটনা ঘটবে, যা কমিয়ে দেবে আপনার আত্মবিশ্বাস৷ –

কাজে যাচ্ছেন নগ্ন হয়ে-– প্রমোশন বা পদোন্নতি নিয়ে  চিন্তায় আছেন অথবা নতুন চাকরির প্রস্তাবটা নিয়ে ভাবছেন।

পরীক্ষা দিচ্ছেন– অবচেতন মন আপনাকে সতর্ক থাকতে বার্তা দিচ্ছে। খুব চাপে থাকলেও এমন স্বপ্ন দেখতে পারেন। আর পরীক্ষায় পারছেন না জাতীয় স্বপ্ন দেখলে বুঝতে হবে অফিসের চাপ আপনাকে কোথাও না কোথাও মানসিকভাবে বিপর্যস্ত করে দিচ্ছে৷

মরে যাচ্ছেন-– চাকরি, সম্পর্ক বা কোনও কিছু আপনি আপনার জীবন থেকে বাদ দিতে চাইছেন। অবচতেন মন আপনাকে নতুন করে শুরু করার বার্তা দিতে চাইছে।

সেলেব্রিটির সঙ্গে সাক্ষাত্‍ হয়ে গেল–আপনি চাইছেন সামাজিক স্বীকৃতির। আপনি চাইছেন মানুষ আপনার কাজকে নিয়ে ভাল বলুক, চর্চা করুক।

আপনাকে কেউ বা কয়েকজন তাড়া করছেন– তার মানে আপনি খুব চাপে আছেন। কোনও কিছু হারানোর আশঙ্কায় দিন কাটছে। এমন স্বপ্ন ছেলেদের থেকে মেয়েরা বেশি দেখে।

আপনার সঙ্গি/সঙ্গিনী আপনার সঙ্গে প্রতারণা করছে- এমন স্বপ্ন আপনি দেখেন যখন আপনার বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ড আপনাকে হয় খুব সময় দিচ্ছেন বা একেবারে সময় দিচ্ছেন না, তখন। তবে আপনার এই সম্পর্কে আস্থার জায়গাটা যে আপনি টলিয়ে ফেলেছেল সেটা নিশ্চিত।

বৃষ্টি হচ্ছে- স্বপ্নে বৃষ্টি হতে দেখা মানে নতুন কিছু পাওয়ার পূর্বাভাস।

কোনও কাজে যেতে দেরি করে ফেলেছেন- আপনি এমন স্বপ্ন তখন দেখতে পারেন যখন আপনি সেই কাজটা নিয়ে খুব আশায় আছেন বা কাউকে আশা দেখিয়েছেন। কাউকে খুব বেশি আশা দেখালেও এই স্বপ্ন দেখতে পারেন।

আপনি হাওয়ায় উড়ছেন-আপনার জীবনে এমন কিছু ঘটছে যা আপনার আওতার বাইরে। খুব খুশি কিংবা অসুস্থ থাকলেও আপনি এমন ধরনের স্বপ্ন দেখতে পারেন।

গর্ভবতী হয়ে গিয়েছেন–কোনও কিছুর থেকে অতিরিক্ত প্রত্যাশা করছেন, কিংবা আপনার কোনও সমস্যা আসছে। অথবা আপনার মনে দারুণ কিছু আইডিয়া এসেছে।

গাড়ির ব্রেকফেল হয়ে গিয়েছে– পরিশ্রম করছেন কিন্তু ফল পাচ্ছেন না। জীবনযাত্রাও হঠাত্‍ করে পাল্টে গেলেও এমন স্বপ্ন দেখতে পারেন।

ডুবে যাওয়া- যদি কখনও দেখেন আপনি ক্রমশ জলে ডুবে যাচ্ছেন তাহলে সতর্ক থাকুন৷ বিপদ আসছে সামনে৷

সাপ- স্বপ্নে সাপ দেখলে খুন সংক্রান্ত কোনও কিছুতে জড়িয়ে পড়ার সম্ভাবনা। তবে সাপ মেরে ফেলতে দেখা মানে আপনি শত্রুকে পরাস্ত করতে পারবেন। আর স্বপ্নে সাদা সাপ দেখা সৌভাগ্যের ব্যাপার বলে মনে করা হয়। যদিও স্বপ্নে সাপ দেখার বিষয়ে বিশেষজ্ঞদের মধ্যে নানা মত রয়েছে। একদন বলেন সাপ হল শুভ প্রতীক, নতুন করে কিছু শুরুর সংকেত। আরেক দল বলেন সাপ হল আগাম কিছু বিপদের ইঙ্গিত, ভয়ে বা আশঙ্কায় থাকার ইঙ্গিত।

ফলভর্তি গাছ- স্বপ্নে ফলভর্তি গাছ থেকে নিজেকে ফল পাড়তে দেখলে অর্থপ্রাপ্তি হয়৷

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com