আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে দলে প্রথম বাংলাদেশি ‘মুস্তাফিজ রহমান’

২৩ বার পঠিত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে স্থান পেয়েছেন বাংলাদেশের তরুণ পেসার মুস্তাফিজুর রহমান। এই প্রথম কোনো বাংলাদেশি খেলোয়াড় আইসিসি’র ওয়ানডে বর্ষসেরা একাদশে জায়গা পেলেন। এর আগে ২০০৯ সালে আইসিসির বর্ষসেরা সেরা টেস্ট দলে জায়গা পেয়েছিলেন সাকিব আল হাসান।

 

বুধবার ওয়ানডে ও টেস্টের বর্ষসেরা একাদশের তালিকা ঘোষণা করেছে আইসিসি। ভারতের সাবেক তারকা অনিল কুম্বলের নেতৃত্বাধীন স্পেশাল বাছাই কমিটি বর্ষসেরা ওয়ানডে ও টেস্ট দল বাছাই করেন। বর্ষসেরাদের বেছে নিতে ২০১৪ সালের অক্টোবর থেকে চলতি বছরের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত তাদের পারফর্মেন্সকে আমলে নেয়া হয়েছে। বাছাই কমিটিতে কুম্বলে ছাড়াও ছিলেন, ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার ইয়ান বিশপ, ইংলিশ লিজেন্ড মার্ক বুচার, অস্টেলিয়ার মহিলা ক্রিকেক দলের সাবেক অধিনায়ক বেলিন্ডা ক্লার্ক ও হিন্দু স্পোর্টসেন্টারে ডেপুটি এডিটর জি বিশ্বনাথ।

 

আইসিসি’ ঘোষিত সময়সীমার মধ্যে মুস্তাফিজ মাত্র ছয়টি ওয়ানডে খেলে ১৮ উইকেট শিকার করেছেন। সব মিলিয়ে ৯ ম্যাচে ১২.৩৪ গড়ে তার ২৬টি উইকেট। ১৮ জুন ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই তুলে নেন ৫ উইকেট। দলকে এনে দেন ৭৯ রানের বিশাল ব্যবধানের জয়। ভারত সিরিজের দ্বিতীয়টি ওডিআইতে আরও এগিয়ে মুস্তাফিজ। পেয়ে যান ৬ উইকেট। অভিষেক ওডিআই সিরিজে তার প্রাপ্তি ১৩ উইকেট।

 

জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মুস্তাফিজের ঝুলিতে জমা পড়ে আরও ৫ উইকেট। ২০ বছর বয়সী এই তরুণের ধারাবাহিক সাফল্য ছিল জাতীয় দলের বছরের শেষ ওয়ানডে সিরিজ জিম্বাবুয়ের বিপক্ষেও। তিন ম্যাচের সিরিজে যোগ হয় আরো ৮ উইকেট। ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত করা হয়েছে সাউথ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি’ভিলিয়ার্সকে। প্রথমবারের মতো অধিনায়কত্ব পেলেও গত পাঁচ বছরের চারবারই সেরা দলে জায়গা করে নিলেন এবি। সাউথ আফ্রিকা জাতীয় দল থেকে হাশিম আমলা ও ইমরান তাহির সেরা একাদশে জায়গা করে নিয়েছেন।

 

ওয়ানডে দলে জায়গা পেয়েছেন সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক মুকার সাঙ্গাকারাও। এর আগে ২০১১ থেকে ২০১৩ টানা তিনবার বর্ষসেরা দলে জায়গা পান সাঙ্গা। তার সঙ্গে আছেন আগে তিনবার সেরা দলে থাকা লঙ্কান আরেক তারকা দিলশানও। দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন ইংল্যান্ডের জো রুট।

বর্ষসেরা ওয়ানডে দল: এবি ডি’ভিলিয়ার্স (অধিনায়ক/ সাউথ আফ্রিকা), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), তিলেকারত্নে দিলশান (শ্রীলঙ্কা), হাশিম আমলা (সাউথ আফ্রিকা), স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), রস টেলর (নিউজিল্যান্ড), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), মোহাম্মদ সামি (ভারত), ইমরান তাহির (সাউথ আফ্রিকা)।

দ্বাদশ খেলোয়াড়: জো রুট (ইংল্যান্ড)।

আইসিসির বর্ষসেরা টেস্ট দল: 

অ্যালেস্টার কুক (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, ইউনুস খান, স্টিভেন স্মিথ, জো রুট, সরফরাজ আহমেদ, স্টুয়ার্ট ব্রড, ট্রেন্ট বোল্ট, ইয়াসির শাহ ও জশ হেজেলউড। দ্বাদশ খেলোয়াড় : রবিচন্দ্রন অশ্বিন। 

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com