দিলওয়ালে সিনেমার খুঁটিনাটি ১৬ তথ্য

গত ১৮ ডিসেম্বর মুক্তি পেয়েছে শাহরুখ-কাজল অভিনীত সিনেমা দিলওয়ালে। মাই নেম ইজ খান সিনেমার পর আবারো একসঙ্গে সিনেমায় জুটিবদ্ধ হয়েছেন এ দুই তারকা। মুক্তির পর থেকেই বক্স অফিসে ভালো সাড়া ফেলেছে রোহিত শেঠি পরিচালিত সিনেমাটি। মাত্র তিন দিনেই বিশ্বব্যাপী সিনেমাটির আয় ১২১.৪৭ কোটি রুপি। চলুন জেনে নেওয়া যাক দিলওয়ালে সিনেমার কিছু খুঁটিনাটি তথ্য। চলুন জেনে নেওয়া যাক দিলওয়ালে সিনেমার কিছু খুঁটিনাটি তথ্য। যা অনেকেই জানেন না।

১. শুরুতে শোনা গিয়েছিল রোহিত শেঠি পরিচালিত সিনেমাটির গল্প নেওয়া হয়েছে অমিতাভ বচ্চন-রজনীকান্ত অভিনীত হাম সিনেমা থেকে। এছাড়া অশোক-কিশোর-অনুপ কুমার অভিনীত চালতি কা নাম গাড়ি সিনেমার গল্পের সঙ্গেও দিলওয়ালের মিল রয়েছে বলে শোনা গেছে। এখন দেখা যাচ্ছে কাসমে বাড়ে সিনেমার গল্পের সঙ্গে যথেষ্ট মিল রয়েছে এ সিনেমার।  

২. শাহরুখ-কাজল অভিনীত এ সিনেমার গেরুয়া গানটি এখন পর্যন্ত বলিউডের ব্যয়বহুল গানগুলোর মধ্যে একটি। গানটির শুটিং হয়েছে আইসল্যান্ডে।

৩. রোহিত শেঠি মানেই সে সিনেমায় অ্যাকশন থাকবে এটাই স্বাভাবিক। দিলওয়ালে সিনেমাতেও তার ব্যতিক্রম ঘটেনি। থ্রিলারধর্মী গল্পের পাশাপাশি দিলওয়ালে সিনেমায় রয়েছে বেশকিছু অ্যাকশন দৃশ্য। বুলগেরিয়া এবং দক্ষিণ আফ্রিকায় শুটিংয়ের সময় সেই দেশের অ্যাকশন টিমও যোগ দিয়েছিলেন দিলওয়ালে-এর শুটিংয়ে।  

৪. সিনেমার স্ট্যান্টম্যানদের সম্মানে অনলাইনে একটি বিশেষ ভিডিও প্রকাশ করেছেন পরিচালক রোহিত শেঠি।   

৫. কাজল যখন বুলগেরিয়াতে সিনেমার শুটিং করছিলেন তখন শিভে সিনেমার শুটিংয়ের জন্য বুলগেরিয়ায় গিয়েছিলেন অজয়। সেখানে দিলওয়ালে টিমের সঙ্গে কিছু সময়ও কাটিয়েছেন এ অভিনেতা। শাহরুখের সঙ্গে নৈশভোজ সেরেছেন। সেই মুহূর্তটির ছবি ইন্টারনেটে আলোড়ন তুলেছিল।  

৬. সিনেমায় শাহরুখ একজন কার মডিফায়ার ( যিনি বিভিন্ন গাড়ির নকশা পরিবর্তন করে নতুন রূপ দেন) চরিত্রে অভিনয় করেছেন। তার এ চরিত্রটি নেওয়া হয়েছে শাহরুখের ভ্যানিটি ভ্যান যিনি নকশা করেছেন সেই ব্যক্তি থেকে অনুপ্রাণিত হয়ে।

৭. সিনেমায় প্রথমে শাহরুখ একজন ডন থাকলেও পরবর্তীতে নিজেকে পরিবর্তন করে তার নতুনভাবে জীবন শুরু করা এবং ১৫ বছর পর কাজলের সঙ্গে দেখা হওয়া, সবকিছুই হাম সিনেমা থেকে অনুপ্রাণিত। হাম সিনেমায় অমিতাভ প্রথমে গুণ্ডা থাকেন এরপর বহু বছর পর তার সঙ্গে দেখা হয় তার প্রেমিকার। সিনেমাটিতে অমিতাভের প্রেমিকার ভূমিকায় ছিলেন কিমি কাটকার।   

৮. দিলওয়ালে সিনেমার আগেও কাজল এবং বরুণ ধাওয়ানকে একসঙ্গে সিনেমার পর্দায় দেখা গিয়েছিল। স্টুডেন্ট অব দ্য ইয়ার সিনেমায় অতিথি চরিত্রে অভিনয় করেছিলেন কাজল। তখন বরুণের সঙ্গে একটি স্বল্প দৃশ্যে দেখা গেছে তাকে।

৯. দিলওয়ালে সিনেমায় আরো অভিনয় করছেন বিনোদ খান্না এবং কবির বেদি। ক্রান্তি সিনেমার ১২ বছর পর আবারো একসঙ্গে কোনো সিনেমায় অভিনয় করলেন এ দুই অভিনেতা। এর আগে এ দুই অভিনেতা কাচ্চে ধাগে এবং কাশত্রিয়া সিনেমায় অভিনয় করেছেন সেই দুটিরও মাঝে বিরতি ছিল ২০ বছর।   

১০. সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বোমান ইরানি, বরুণ শর্মা, জনি লিভার, মুকেশ তিওয়ারি এবং সঞ্জয় মিশ্রা। এদের প্রত্যেককেই রোহিত শেঠির সিনেমায় নিয়মিত দেখা যায়।

১১. এবার দিয়ে দ্বিতীয়বারের মতো বক্স অফিসে মুখোমুখি হলেন সঞ্জয় লীলা বানসালি এবং শাহরুখ খান। কারণ একই দিনে মুক্তি পেয়েছে শাহরুখ অভিনীত ও রেড চিলিজ প্রযোজিত দিলওয়ালে এবং সঞ্জয় লীলা বানসালি পরিচালিত বাজিরাও মাস্তানি। এর আগে ২০০৭ সালে মুখোমুখি হয়েছিল শাহরুখ প্রযোজিত ওম শান্তি ওম এবং বানসালি পরিচালিত সাওয়ারিয়া।

১২. সালমান অভিনীত বাজরাঙ্গি ভাইজান সিনেমাটি ব্যবসাসফল হওয়ায় সুবিধা পেয়েছে দিলওয়ালে এবং বাজিরাও মাস্তানি। কারণ বাজরাঙ্গি ভাইজান সফল হওয়ায় অনেক বেশি হল পেয়েছে এ দুটি সিনেমা।

১৩. শাহরুখ এবং রোহিত শেঠির একসঙ্গে এটি দ্বিতীয় সিনেমা। এর আগে চেন্নাই এক্সপ্রেস সিনেমায় জুটিবদ্ধ হয়েছিলন তারা। বক্স অফিসে সফলতাও পেয়েছিলেন।

১৪. অজয় দেবগনকে নিয়ে বেশ কয়েকটি সিনেমা নির্মাণ করেছেন রোহিত শেঠি। কিন্তু অজয়ের স্ত্রী কাজলকে নিয়ে রোহিতের এটিই প্রথম সিনেমা।

১৫. সিনেমাটির ‘গেরুয়া’ গানের শুটিংয়ের সময় পাহাড়ে পা পিছলে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন শাহরুখ। ফলে পাহাড় থেকে পড়ে যাওয়ার উপক্রম হয়েছিলেন এ তারকা। সেই মুহূর্তে তার হাত ধরে তাকে বাঁচিয়ে দেন কাজল।

১৬. জানা গেছে, সিনেমায় বরুণ ধাওয়ান যে চরিত্রে অভিনয় করেছেন সেটি করার কথা ছিল তুষার কাপুরের। কিন্তু রোহিত কম বয়সি একজন অভিনেতাকে খুঁজছিলেন। পরে বরুণকেই চিরত্রটির জন্য নেওয়া হয়।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
২৪ বার পঠিত

Leave a Reply