কুষ্টিয়া সুগার মিলে মতবিনিময় সভা

চিনিশিল্পকে লাভজনক করতে বাংলাদেশ সরকার নানামুখি পদক্ষেপ গ্রহন

৩১২ বার পঠিত

মোঃ রাজন আমান কুষ্টিয়া প্রতিনিধি # বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন বলেছেন চিনি শিল্পকে রক্ষা করতে হলে আখ চাষ বাড়াতে হবে, বৃদ্ধি করতে হবে আখের ফলনও। আর এজন্য কার্যকর উদ্যোগ নিতে হবে দেশের সকল চিনিকলের সকল কর্মকর্তাদের। এজন্য করপোরেশনের পক্ষ থেকে আখের মুল্যবৃদ্ধিসহ সব রকম সহযোগিতা করা হবে। তিনি গতকাল শুক্রবার সকাল ১০টায় কুষ্টিয়া চিনিকল অফিসার্স ক্লাবের টেনিস গ্রাউন্ডে আখ চাষ উদ্বুদ্ধকরণ ও আখের ফলন বৃদ্ধির লক্ষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলেন।

কুষ্টিয়া চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের পরিচালক (ইক্ষু গবেষণা ও উন্নয়ন) হাবিবুর রহমান, রেনউইক যজ্ঞেশর এন্ড কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক হাবিবুর রহমান, দর্শনা চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এবিএম  আরশাদ আলী।

প্রধান অতিথি’র বক্তৃতায় করপোরেশনের চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন বলেন বর্তমান শেখ হাসিনার সরকার শিল্পবান্ধব সরকার। দেশের সর্বখাতে উন্নয়নের পাশাপাশি শিল্পখাতকেও অধিক গুরুত্ব দিচ্ছেন। বিশেষ করে চিনিশিল্পকে রক্ষায় নানামুখি পদক্ষেপ গ্রহন করেছেন। আখের মুল্যবৃদ্ধির পরিকল্পনা গ্রহন করেছেন যাতে করে কৃষকরা লাভবান হন। তাছাড়া চিনিউৎপাদনের পাশাপাশি এসব প্রতিষ্ঠানে যাতে করে অন্যান্য পণ্য উৎপাদন করা যায় সেইলক্ষ্যেও প্রায় হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছেন। এটি বাস্তবায়িত হলে দেশের চিনিশিল্পগুলো আবারও ঘুরে দাঁড়াতে পারবে।

প্রধান অতিথি আরো বলেন শুধুমাত্র সরকার কিংবা করপোরেশনের সদিচ্ছা থাকলেই চলবেনা। শিল্পকে বাঁচাতে চিনিকলের সকল শ্রমিক কর্মচারী, কর্মকর্তা এবং সর্বোপরি আখ চাষীদের এগিয়ে আসতে হবে। করপোরেশনের চেয়ারম্যান কুষ্টিয়া চিনিকল প্রসঙ্গে বলেন এই চিনিকল যাতে করে ঘুরে দাঁড়াতে পারে সেই লক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সাংসদ মাহবুবউল আলম হানিফ সংশ্লিষ্ট দপ্তরে ডিও লেটার দিয়েছেন। এর ফলে কুষ্টিয়া চিনিকল নতুন করে আশার আলো দেখছে। আমার বিশ্বাস কুষ্টিয়া চিনিকল দ্রুতই লাভজনক প্রতিষ্ঠানে পরিনত হবে।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় আরো বলেন বাংলাদেশ সরকারের শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু অত্যন্ত বিচক্ষণতার সাথে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনকে পরিচালিত করছেন। তাঁর যোগ্য নেতৃত্বে এই শিল্প দ্রুতই ঘুরে দাঁড়াতে সক্ষম হবে। পরিশেষে তিনি কুষ্টিয়া চিনিকলের সকল কর্মচারী ও কর্মকর্তা অর্থাৎ যাদের আবাদযোগ্য জমি রয়েছে প্রত্যেককে আখচাষে উদ্বুদ্ধ হতে বিনীত অনুরোধ জানান।

সভাপতির বক্তৃতায় কুষ্টিয়া চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেছেন কুষ্টিয়া চিনিকল জোন এলাকায়  আখের উৎপাদন আগের চেয়ে বেড়েছে। চাষীরা আগ্রহচিত্বে ক্রমান্বয়ে বাড়িয়ে চলেছে আখের আবাদ। সরকার আখের দাম বাড়িয়ে দেয়ায় আগ্রহ বেড়েছে আখের আবাদে। এভাবে চলতে থাকলে অবশ্যই চিনিশিল্প কাঙ্খিত লক্ষে পৌছবে। মিজানুর রহমান বলেন বর্তমান সরকার শিল্পবান্ধব সরকার। সরকার কিংবা করপোরেশনা যে নির্দেশনা দিবে তা বাস্তবায়নে আমরা বদ্ধপরিকর।

একই সাথে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য মাহবুবউল আলম হানিফ কুষ্টিয়া চিনিকলের সার্বিক কল্যাণে কাজ করে যাচ্ছেন বলেও তিনি জানান। মতবিনিময় সভার শুরুতে অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। কুষ্টিয়া চিনিকলের ইক্ষুবিভাগের কর্মকর্তা খায়রুল বাশারের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কুষ্টিয়া চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, আখচাষী কল্যাণ সমিতির সভাপতি আলম মালিথা প্রমুখ।

উপস্থিত ছিলেন অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কুষ্টিয়া সুগার মিলের মহাব্যবস্থাপক (প্রশাসন) রেজাউল করিম, মহাব্যবস্থাপক(অর্থ) আবু সাইম, মহাব্যবস্থাপক(কৃষি) আবদুল কাদের, মহাব্যবস্থাপক(কারখানা) আমিরুল ইসলাম, রেনউইক যজ্ঞেশ^র এন্ড কোম্পানীর মহাব্যবস্থাপক শহিদুল করিম, কুষ্টিয়া চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ফারুক হোসেন, শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি জাহিদুল ইসলাম লতিফ প্রমুখ। এছাড়া ভ্রাম্যমাণ সাংবাদিক মোহাম্মদ রাহাদ রাজা, ভ্রাম্যমাণ সাংবাদিক মোঃ রাজন আমান এবং কুষ্টিয়ার সাংবাদিকসহ চিনিকল শ্রমিক কর্মচারী ইউনিয়ন, আখচাষী সমিতির নেতৃবৃন্দ চিনিকলের সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ফেসবুক থেকে মতামত দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
Social Media Auto Publish Powered By : XYZScripts.com